Friday 20 November 2015

কীভাবে আমি কম্পিউটার টেকনিশিয়ান হবো


কীভাবে আমি কম্পিউটার টেকনিশিয়ান হবো



কম্পিউটার টেকনিশিয়ান হওয়া মানুষ যতটা সহজ ভাবে বাস্তবে ততটা সহজ নয়।  একজন কম্পিউটার টেকনিশিয়ান হতে হলে আপনার মাঝে কিছু গুরুত্বপূর্ণ প্রতিভা এবং কম্পিউটার সম্পর্কে ব্যাপক জ্ঞান থাকতে হবে।

কম্পিউটার হার্ডওয়্যার সম্পর্কে জানাঃ
প্রথমেই আপনাকে একটি কম্পিউটার তৈরি করতে যে সকল হার্ডওয়্যার ব্যাবহার করা হয় সেসকল হার্ডওয়্যার সম্পর্কে পূর্ণ ধারণা থাকতে হবে। যেমনঃ
মাদারবোর্ড।
সিপিইউ।
র‍্যাম।
হার্ডড্রাইভ।
সিডি / ডিভিডি রম।
ভিডিও কার্ড।
সাউন্ড কার্ড।
নেটওয়ার্ক কার্ড।
এই গুলো কম্পিউটারের আবশ্যিক হার্ডওয়্যার কিন্তু এছাড়া ও আরো অনেক হার্ডওয়্যার আছে সেসকল হার্ডওয়্যার সম্পর্কেও পূর্ণ ধারণা রাখতে হবে। সকল হার্ডওয়্যার সম্পর্কে সাধারণ নোলেইজ রাখা একজন কম্পিউটার টেকনিশিয়ানের বাধ্যতামূলক কাজ।
কম্পিউটার এর মনিটর, প্রিন্টার, ইউপিএস / আইপিএস ইত্যাদি অতিরিক্ত অংশ সম্পর্কেও ব্যাপক ধারণা থাকতে হবে আপনার ধারণা এমন হতে হবে যে কোন ধরণের সমস্যার কথা শুনলে তা কোথা থেকে শুরু হতে পারে তা মুহূর্তের মাঝেই ধারণা করতে পারবেন।
অপারেটিং সিস্টেম, সফটওয়্যার এবং ড্রাইভার সম্পর্কে ধারনাঃ
আপ্নেক অবশ্যই কম্পিউটার অপারেটিং সিস্টেম সম্পর্কে ব্যাপক ধারণা থাকতে হবে। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স যে কোন অপারেটিং সিস্টেম সম্পর্কে ব্যাপক জ্ঞান থাকতে হবে। এর পর কম্পিউটার ড্রাইভার সম্পর্কে ধারণা এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার সম্পর্কে ধারণা থাকতে হবে।
তৈরি, মেরামত, আপগ্রেড করার জ্ঞানঃ
আপনাকে অবশ্যই কীভাবে তৈরি, মেরামত আপগ্রেড করতে হয় সে সম্পর্কে ধারণা থাকতে হবে। না হলে আপনি কখনই অন্যের কম্পিউটার ঠিক করতে পারবেন না। সেজন্য আপনি আপনার অথবা বাসার কম্পিউটার দিয়ে চেষ্টা করে নিতে পারেন এবং এ সম্পর্কে আপনার জ্ঞান বাড়াতে পারেন।
 1
 যোগ্যতাঃ


আপনাকে সফল এবং অকজন বৈধ টেকনিশিয়ান হতে হলে অবশ্যই আপনার যোগ্যতা থাকতে হবে। আর আপনার যে যোগ্যতা আছে তার প্রমান কি? তার প্রমান হিসেবে দরকার বৈধ সার্টিফিকেট এবং লাইসেন্স। আপনি আপনার নিজের দেশের নির্দিষ্ট সরকারী প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারেন এবং তাঁরা যাচাই বাছাই করে আপনাকে সার্টিফিকেট প্রদান করবে।
বাস্তব প্রশিক্ষণঃ
আপনার সব কিছু আছে কিন্তু বাস্তব প্রশিক্ষণ নেই তাহলে আপনি কাজ করতে পারবেন না। কারণ আমরা সবাই জানি Practice makes a man perfect। আপনি প্র্যাকটিস করেন নাই তাই আপনি পারফেক্ট না। বাস্তব প্রশিক্ষণ আপনাকে পারফেক্ট করে তুল্বে এবং অভিজ্ঞতা ও দ্রুততা বৃদ্ধি করে দিবে।
উপরিক্ত সকল যোগ্যতা এবং ধাপগুলো যদি আপনি শেষ করতে পারেন তাহলেই আপনি নিজেকে একজন টেকনিশিয়ান বলে স্বীকার করতে পারবেন।
গড়ে উঠুক আপনার টেকনিশিয়ান হওয়ার স্বপ্ন এই শুভকামনায় আজকে এখানেই শেষ করছি।

mizan

No comments:

Post a Comment