Monday 23 November 2015

আইপি দিয়ে খুঁজে বের করুন ইন্টারনেট ব্যবহারকারীর অবস্থান


ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে আইপি (IP) বিষয়টি অনেক পরিচিত। IP-এর আভিধানিক অর্থ হচ্ছে ইন্টারনেট প্রটোকল। এটি একটি ইউনিক নম্বর, যা ইন্টারনেট ব্যবহারকারীর স্বতন্ত্র পরিচয় প্রদান করে। এর মধ্যে ইন্টারনেট ব্যবহারকারীর কম্পিউটারের অবস্থান প্রকাশ করে থাকে।

তাই ইন্টারনেট ব্যবহারকারীকে খুঁজে বের করা সম্ভব এ IP ব্যবহার কর।

বর্তমানে নানা ধরনের সাইবার অপরাধের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এসব অপরাধ দমনে বিভিন্ন সামাজিক সাইটে ইউজারদের IP নিষিদ্ধ করে ব্যবহারকারীদের সাইট ব্যবহার বন্ধ করে দিচ্ছে। আইপির মাধ্যমে অনেক কিছুই বের করা সম্ভব। আপনিও এ আইপির মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান খুঁজে বের করতে পারেন। এজন্য আপনাকে খুব বেশি কিছু জানতে বা যন্ত্রপাতির প্রয়োজন হবে না। আপনি ইন্টারনেট ব্যবহার করে নিজেই যে কারো অবস্থান খুঁজে বের করতে পারবেন।

কীভাবে করবেন?
প্রথমে whatismyipaddress.com ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর সাইটে আপনি what’s my IP এই লিংকে কাক্সিক্ষত IP লিখে নিজের জিওগ্রফিক্যাল অবস্থান বের করতে পারবেন।

আর আপনার কাছে আসা কোনো ই-মেইলের আইপি অ্যাড্রেস এবং ঠিকানা উদ্ধার করতে চান সে ক্ষেত্রে ই-মেইলের হেডার নামে একটা অংশ থাকে সেটি copy করে সাইটের trace email লিংক পেস্ট করুন এবং তার আইপি উদ্ধার করুন। এরপর IP Lookup অপশনে ক্লিক করে Look up IP Address অপশনে আইপি পেস্ট করে Lookup IP Address বাটনে ক্লিক করুন। ব্যাস ই-মেইল দাতার বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। এ সাইট থেকে আপনার আইপি অ্যাড্রেস পরিবর্তনও করে নিতে পারবেন। সে ক্ষেত্রে সাইটের change my IP অপশন ব্যবহার করতে হবে।

No comments:

Post a Comment