Monday 23 November 2015

নেটওয়ার্কিং এর জন্য আইপি, কম্পিউটার নেম, ওয়ার্কগ্রুপ কনফিগার করা - এক্সপি


Website Opening Problem – কিছু কিছু ওয়েবসাইট খোলতে সমস্যা এবং প্রতিকার



একটি অভিযোগ প্রায় সব ইউজারই করে থাকেন যে তাদের নেটে সব ওয়েবসাইট খোলে না। বিশেষ করে যারা মোবাইল সিম দিয়ে নেট চালান তারাই বেশি ভোগেন এ সমস্যায়। অভিজ্ঞরা এটাকে তেমন সমস্যা মনে না করলেও নতুনদের কাছে বিরাট একটি সমস্যা এটি। মূলত এটি ISP এর নিয়ন্ত্রিত একটি বিষয়। ISP= Internet Service Provider অর্থাৎ আপনি যাদের নেটওয়ার্ক ব্যবহার করে ইন্টারনেট চালাচ্ছেন সেই হলো আপনার ISP সে ক্ষেত্রে আপনি Banglaink সিম ব্যবহার করে নেট চালালে Banglalink হলো আপনার ISP এভাবে Grameenphone, Robi, Airtel, Telekalk, Qubee, Banglalion সহ আরো অনেক ISP প্রতিষ্ঠান আছে।

ড্রাইভ শেয়ারিং করা খুব সহজ-এক্সপি



একজন ইউজার তার কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের ফাইল ব্যবহার করতে পারাকেই শেয়ারিং বলে। শেয়ারিং এর মাধ্যমে একটি কম্পিউটারের যেকোন ফাইল অন্য এক বা একাধিক কম্পিউটার থেকে যে কেউ ব্যবহার করতে পারে। অর্থাৎ কম্পিউটারগুলো যখন একই  নেটওয়ার্কে থাকে তখন সবাই নিজের কম্পিউটারের মত অন্য কম্পিউটারের সমস্ত ডকিউমেন্ট, মিউজিক, ইমেজ, ভিডিও ইত্যাদি ফাইল ব্যবহার করতে পারে। আমরা এর আগে প্রিন্টার শেয়ারিং নিয়ে আলোচনা করেছি। আজকে আলোচনা করবো কিভাবে ড্রাইভ শেয়ারিং করা যায় এবং সেই শেয়ারিং ড্রাইভ অন্য কম্পিউটার থেকে ব্যবহার করা যায়।

প্রিন্টার শেয়ারিং করুন খুব সহজে-এক্সপি


শেয়ারিং মানে হল একধিক কম্পিউটারের মধ্যে ফাইল আদান - প্রদানের পদ্ধতি। অর্থাৎ একজন ইউজার তার কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের ফাইল ব্যবহার করতে পারাকেই শেয়ারিং বলে। শেয়ারিং এর মাধ্যমে একটি প্রিন্টারকে একাধিক পিসি ব্যবহার করতে পারে। অর্থাৎ কোন নেটওয়ার্কে একটি প্রিন্টার থাকলে ঐ নেটওয়ার্কের সব পিসি প্রিন্টারটি দিয়ে প্রিন্ট করতে পারবে। এর জন্য আগে ক্যাবলিং এবং আইপি, কম্পিউটার নেইম আর ওয়ার্কগ্রুপ কনফিগার করে নিতে হবে। এ ব্যাপারে আমরা ইতিপূর্বে আলোচনা করেছি। ধরে নিলাম আপনি কাজগুলো করে ফেলেছেন। আজকে আমরা কিভাবে একটি প্রিন্টার একাধিক পিসিতে ব্যবহার করতে হয় তা দেখব।

নেটওয়ার্কিং এর জন্য আইপি, কম্পিউটার নেম, ওয়ার্কগ্রুপ কনফিগার করা - এক্সপি



কম্পিউটারে শেয়ারিং এর কাজ করার জন্য প্রথম কাজ হলো ক্যাবলিং যা আমরা ইতিপূর্বে শিখেছি। ক্যাবলিং সম্পর্কে ধারণা না থাকলে পোষ্টটি পড়ে নিন একবার। এর পরের কাজ হলো আইপি, কম্পিউটার নেম, ওয়ার্কগ্রুপ কনফিগার করা। এ কাজটি খুবই গুরুত্বপূর্ণ। এটি ছাড়া কোন পিসিকে নেটওয়ার্কিং এর উপযুক্ত করা যায় না। আমরা আজকে আলোচনা করবো কিভাবে আইপি সেট করতে হয়, কম্পিউটারের নাম, ওয়ার্কগ্রুপ পরিবর্তন করতে হয় সে বিষয়ের উপর।

নেটওয়ার্ক ক্যাবলিং করার পদ্ধতি- নেটওয়ার্কি শেখার প্রথম ধাপ



নেটওয়ার্কিং বর্তমানে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই এটির জ্ঞান থাকা খুবই জরুরী। নেটওয়ার্কিং এর মাধ্যমে একাধিক পিসিতে সংযোগ ঘটিয়ে খুব সহজে ডাটা আদান-প্রদান করা যায়। অনেকে মনে করে থাকে নেটওয়ার্কিং খুবই কঠিন আর জটিল এক কাজ। আসলে প্রাথমিক যে কাজগুলো দিয়ে আপনি ডাটা আদান-প্রদান করবেন তা মোটেও কঠিন কিছু নয়। নেটওয়াকিং এর প্রথম ধাপ হলো ক্যাবলিং। যেসব পিসি শেয়ারিং এর কাজে ব্যবহার করা হবে সে পিসিগুলোকে প্রথমে ক্যাবল এর মাধ্যমে সংযুক্ত করতে হবে। আজকে আমরা ক্যাবল ব্যবহার করে কিভাবে একাধিক পিসিতে সংযোগ ঘটানো যায় তা দেখব।

Angry IP Scanner- IP চেক করে দেখতে দারুন কাজের সফটওয়ার


যারা ব্রডব্যান্ড লাইন ব্যবহার করেন তাদের জন্য এ সফটওয়ারটি হতে পারে দারুন কাজের। যেমন নিজের IP টার গতি কমে গেছে বা কাজ করছে না। এ অবস্থায় দরকার আরেকটি খালি IP চেক করে দেখা। খালি IP পাওয়া গেলে ঐ IP টা বসালে কাঙ্খিত গতি পাওয়া যাবে বা সমস্যার সমাধান হতে পারে। কিন্তু কোন IP খালি আছে সেটা জানা যাবে কিভাবে সেটাই হল সমস্যা। আর Angry IP Scanner সে কাজে আপনাকে সাহায্য করতে পারে।

কিভাবে DHCP Server 2003 -এ IP Scope তৈরি করবেন ?

DCHP Server হল আইপি বণ্টনকারি সার্ভার যে কিনা তার ক্লায়েন্ট কম্পিউটারকে আইপি দিয়ে থাকে। প্রত্যেক কম্পিউটারের তার নিজস্ব করে একটি আইপি থাকে। আর এই আইপি ঐ কম্পিউটারকে আলাদা করে রাখে একই নেটওর্য়াকের অন্যান্য কম্পিউটার থেকে।

Mac Address- কি, কেন, কিভাবে পরিবর্তন করা যায়


Mac Address কম্পিউটারের খুবই গুরুত্বপূর্ণ একটি জিনীস। অভিজ্ঞরা এবং যারা নেটওয়ার্কিং এর সাথে জড়িত তারা এ সম্পর্কে ভালভাবেই জানেন। কিন্তু নতুন ইউজাররা যারা এখনো নেটওয়ার্কিং নিয়ে কাজ করেনি বা করার সুযোগ পায়নি তারা এ বিষয়ে নাও জানতে পারেন। তাই তাদের এ বিষয়ে জ্ঞান থাকা দরকার। আজকে Mac Address- কি, এটি কেন, ব্যবহৃত হয় এবং কিভাবে তা পরিবর্তন করা যায় তা নিয়ে লেখব।

No comments:

Post a Comment