Monday 23 November 2015

ইন্টারনেট ব্রাউজিং


    ইন্টারনেট কি ?
ইন্টারনেট এমনই একটি প্রটোকল বা মিডিয়া যার দ্বারা গোটা পৃথিবীর ওয়েব কম্পিউটারগুলোকে একসূত্রে গাঁথা সম্ভব হয়েছে। এই ইন্টানেটের মাধ্যমে আমরা পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তের ওয়েব কম্পিউটার থেকে সহজেই ডাটা বা তথ্য উপাত্ত সমূহ ডাউনলোড বা স্থানান্তর করতে পারি। ইন্টারনেট সংযোগের জন্য প্রথমেই একটি টেলিফোন লাইন আবশ্যক। বর্তমানে অবশ্য মোবাইল মিডিয়ার মাধ্যমে যে কোন স্থানে বসে ইন্টারনেট সযোগ সম্ভব হচ্ছে। আর এর জন্য অবশ্য মোবাইল সিম সংযোগ করতে বা ফোন লাইন স্বক্রিয় করতে একটি মডেম প্রয়োজন হবে। মডেমে সিম স্থাপন করে মোবাইল কোম্পানীর অনুমতি সাপেক্ষে ইন্টারনেট সংযোগ করা যাবে। এরপর ওয়েব কম্পিউটার ভ্রমনের জন্য একটি ব্রাউজার নির্বাচন করে নিতে হবে। বর্তমান বিশ্বে অবশ্য অনেক ধরনের ওয়েভ ব্রাউজার ব্যবহৃত হয়ে থাকে। যেমন, মাইক্রোসফট কর্পোরেশনের Internet Explorer তো আছেই। এছাড়া আরও প্রায় শ’দেড়েক ব্রাউজার আছে। তন্মেধ্যে আমাদের দেশে জনপ্রিয় ব্রাউজার হিসেবে Opera, Mozila Firefox, Google Chrome  ইত্যাদি উল্লেখযোগ্য।
         মডেম কি ? ঃ-
মডেম কম্পিউটারের ভাষায় একটি হার্ডওয়ারের নাম। যে ডিভাইসটি কম্পিউটারের ভাষাকে টেলিফোনের ভাষায় রূপান্তর করে। মোবাইল সিম দিয়ে ইন্টারনেট সংযোগের জন্য বিশেষ ভাবে তৈরী একটি হার্ডওয়ার এই মডেম। যার সাহায্যে মোবাইল সিম মডেমের ভিতর নির্ধারিত স্থানে স্থাপন করে মোবাইল কোম্পানীর অনুমতি সাপেে ইন্টারনেট সংযোগ পাওয়া যায়। এটি কম্পিউটারের ইউএসবি পোর্টে সংযোগ করে দিতে হয়।
         ব্রাউজার কি ? ঃ-
যার মাধ্যমে বা সাহায্যে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবে বিচরণ করা হয় তাকে ওয়েব ব্রউজার বলে। এটি একটি এপ্লিকেশন সফটওয়ার।
         ইন্টারনেট ব্যবহার পদ্ধতি ঃ-
প্রথমে CPU -এ ইন্টারনেট সংযোগ স্থাপন করি অর্থাৎ ইন্টারনেটের সাথে PC কে সংয়ুক্ত করি।এবার Windows বা খোলা জানালার START মেনুতে কিক করে Programs /All Programs -এ কিক করে ওয়েভ ব্রাউজার Internet Explorer -এ কিক করে তা Open করি। এরপর  ব্রাউজারের Address Bar এ Address টাইপ করতে হবে। সেক্ষেত্রে অবশ্য জনপ্রিয় সার্স ইঞ্জিন http://www.google.com  অথবা http://www.yahoo.com  টাইপ করা যেতে পারে। আমরা এখন জনপ্রিয় সার্চ ইঞ্জিন http://www.yahoo.com  টাইপ করে এন্টার দেই। মুহুর্তেই Yahoo Home Page Open হবে। অবশ্য http://www.google.com  টাইপ করে এন্টার দিলে । Google Home Page Open হবে।
         Home Page  কি ?
ওয়েব ব্রাউজারের Address Bar  এ কোন Address বা ঠিকানা লিখে এন্টার দিলে প্রথমে যে পাতাটি ওপেন হয় তাকে ঐ ঠিকানা বা কোম্পানীর Home Page  বলে।
         নেট ব্রাউজিং ঃ
ব্রাউজার উইন্ডোর এড্রেস বারে www. সহ কাঙ্খিত ঠিকানা টাইপ করে এন্টার দিলে ব্রাউজার উইন্ডোতে কাঙ্খিত ওয়েব পেজ ওপেন হবে। এছাড়াও সার্স ইঞ্জিনের সাহায্যে আমরা না জানা বিভিন্ন ঠিকানায় ব্রাউজ করতে পারি। সার্চ ইঞ্জিনের মধ্যে ইয়াহু এবং গুগোল আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। সার্স ইঞ্জিনের সার্স অপশনে কাঙ্খিত বিষয় লিখে এন্টার দিলে স্বয়ংক্রিয় ভাবে অনেকগুলো ঠিকানা বা ওয়েব সাইট নির্দেশ করে একটি পাতা ওপেন হয়। এখান থেকে পছন্দের পাতা বা ঠিকানায় মাউসের পয়েণ্টার দিয়ে কিক করলে তা ওপেন হবে।
         ইমেইল একাউন্ট খোলা ঃ
এখানে http://www.yahoo.com  এ একাউন্ট খোলার নিয়ম দেখানো হয়েছে। প্রথমে ওয়েভ ব্রাউজার ওপেন করে, Yahoo Home Page Open  ওপেন করতে হবে। এরপর Sign Up  কিক করতে হবে। নিম্নরূপ ছক পাওয়া যাবে। এটি সঠিক ভাবে পুরন করতে হবে।
এরপর   Sign up –   My Name –    first name-         last name
Gender –          Male/         –
Birth day    Month –       Day  –       Year
I Live in        Bangladesh
Postal code-
Yahoo ID Email   ………..         @yahoo.com
Password ……..
Re-type Password   …….
Altemate Email  ……………..
(1)       Security Question   Select one  ……..
Your Answer …….
(2)       Security Question   Select one  …….
Your Answer ……..
Type the code Show
Do you agree ?  Y
Create My Account          Cancel
Create My Account ক্লিক করলে ওয়েলকাম ম্যাসেজ আসবে। তারপর Open your IN BOX এ কিক করলে তা Open হবে।
         ইমেইল পাঠানো ঃ
START > Programs /All Programs > Internet Explorer > Address  বারে http://www.yahoo.com টাইপ করে > Sign In >Yahoo ID > Password >Sign In >  Mail >Compose Mail >To ই-মেইল ঠিকানা লিখতে হবে >Subject এর নাম লিখতে হবে > Attach File > Brouse কম্পিউটারে সংরতি ফাইলে মাউসের পয়েন্টার কিক করতে হবে  > Attachment যদি একের অধিক ফাইল পাঠাতে হয় তবে আবার Attach File > Brouse > Attachment >Send পর্দায় ম্যাসেজ আসবে Your Massage has been send.
এবার শেষ হলো মেইল পাঠানো।
         Install Printer Software :
প্রিন্টার সফওয়ার সিডি সিপিইউ এর সিডি রোমে ঢুকাতে হবে এবং Install কমান্ড করতে হবে, এরপর Next > Agree>Next> Finish.
         Install Yahoo Messenger :
সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করতে হবে, এরপর সিপিইউ এ Yahoo Messenger সফটওয়ার কোথায় আছে তা জেনে নিতে হবে(সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে) অথবা ইয়াহু সার্স ইঞ্জিনের হোমপেজ থেকে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোডকৃত সফটওয়ার ওপেন করে Yahoo Messenger আইকোনের উপর ডবল কিক করে Next -Agree – Next – Finish
         Install Winamp :
সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করতে হবে,  এরপর  সিপিইউ এ Winamp কোথায় আছে তা জেনে নির্বাচন করে নিতে হবে(সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে)  অথবা ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোডকৃত সফটওয়ার Winamp আইকোনের উপর ডবল কিক করে Next > Agree> Next> Finish
         Install AntiVirus :
সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করে নিতে হবে। এরপর কম্পিউটারে কোথায় সফটওয়ারটি আছে তা জেনে নিতে হবে (সফটওয়ারটি যদি কম্পিউটারে সংরতি থাকে) অথবা ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে হবে। এরপর Antivirus এর আইকনের উপর মাউসের ডবলকিক করে ওপেন করতে হবে। এবং Next – Agree> Next- Finish
         Antivirus Update :
সিপিইউ এ ইন্টারনেট সংযোগ করে, এরপর ডেক্সটপে Antivirus এর আইকনের উপর মাউসের বাম পার্শ্বের বোতাম ডবল কিক করতে হবে। এরপর Update Antivirus এ কিক করলেই হবে। কোন কোন সময় পর্দায় একটি ম্যাসেজ দিয়ে জানতে চায় Update করবে কিনা। এ ক্ষেত্রে  Update এ কিক করলেই স্বয়ংক্রিয় ভাবে আপডেট হবে।
         Start Scanning Virus :
ডেক্সটপে ভাইরাস আইকোনে ডবল কিক করে ডায়ালগ বক্স থেকে ফাইল/ফোল্ডার অথবা কম্পিউটার অর্থাৎ যে ড্রাইভ ভাইরাস স্ক্যান করতে চাই তা নির্বাচন করে Scan Virus এ কিক করলেই হবে।

No comments:

Post a Comment